রোবট যুক্ত অত‍্যাধুনিক অগ্নিনির্বাপক যন্ত্র এল কলকাতায়

6th August 2020 10:24 pm কলকাতা
রোবট যুক্ত অত‍্যাধুনিক অগ্নিনির্বাপক যন্ত্র এল কলকাতায়


নিজস্ব সংবাদদাতা ( কলকাতা ) : রাজ্য সরকারের তরফ থেকে দমকল বিভাগ আজ অতি উন্নত মানের চারটি রোবট যুক্ত অগ্নিনির্বাপক মেশিন শহর কলকাতায় নিয়ে আসে। ইতিমধ্যে কলকাতার ময়দানের পাশে সেই অগ্নিনির্বাপক যন্ত্রের মাধ্যমে কিভাবে আগুন নেভানো সম্ভব তার একটি ট্রায়াল  চলছে ।আজ সেখানে উপস্থিত হন দমকল মন্ত্রী সুজিত বোস ও ডিজি জগমোহন । এদিন সুজিত বোস  জানিয়েছেন দমকল বিভাগকে আরো বেশি আধুনিকীকরণ করার জন্যই এই চারটি রোবট যুক্ত অগ্নিনির্বাপক যন্ত্র আনা হয়েছে ।এদের ক্ষমতা অতি উচ্চমানের। এটা ১০০ মিটার দূর থেকে আগুন নেভাতে সক্ষম ।শুধু তাই নয় যদি বেসমেন্টের মতো জায়গায় আগুন লেগে যায় এবং কোথাও পকেট ফায়ার থাকে তা এই যন্ত্রগুলির মনিটরিং সিস্টেম এর মাধ্যমে সেই পকেট ফায়ার জায়গাগুলি খুঁজে পেতে সক্ষম হবে। তার ফলে দ্রুত জায়গাগুলিতে জল সংযোগের ফলে আগুন নেভাতে সম্ভব হবে। শুধু তাই নয় যে চারটি অগ্নিনির্বাপক সরঞ্জাম আজ আনা হয়েছে তাতে দশবার প্রেসারে আঠারোশো বার একবারে জল নিক্ষেপ করতে সক্ষম ।এই যন্ত্রগুলির কুয়াশা আকারে এরা জল নিক্ষেপ করে থাকে। এছাড়া এই যন্ত্র গুলির মধ্যে রয়েছে থার্মাল ইমেজিং ক্যামেরা এবং অপটিক্যাল পি টি জেড ক্যামেরা। তার মাধ্যমে ১০০ মিটার দূর থেকেও দেখা সম্ভব কোথায় আগুন রয়েছে এবং এই যন্ত্র গুলির মধ্যে রয়েছে কুলিং সিস্টেম ।এমনকি এই অত্যাধুনিক চারটি মেশিনকে পৌঁছে দেওয়ার জন্য অত্যাধুনিক চারটি গাড়ির ব্যবস্থা করা হয়েছে ।যা তাদের স্থানে দ্রুত  পৌঁছে দিতে পারবে। এই চারটি মেশিন কিনতে খরচা হয়েছে প্রায় চার  কোটি টাকা।





Others News

পর্ণশ্রীতে মা ও ছেলের নৃশংস খুনের কিনারা পুলিশের

পর্ণশ্রীতে মা ও ছেলের নৃশংস খুনের কিনারা পুলিশের


নিজস্ব সংবাদদাতা ( কলকাতা ) :  পর্ণশ্রীতে মা-ছেলেকে নৃশংভাবে খুনের কিনারা। ধৃতদের একজন সন্দীপ দাস(৩২) ও অন্যজন সঞ্জয় দাস(৪৪)। বাড়ি মহেশতলা থানার শ্যামপুরের ঘোষপাড়া তে। জেরায় তারা অপরাধের কথা কবুল করেছে। রবিবার সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন জয়েন্ট সিপি ক্রাইম।

গ্রেফতার মৃতার দুই মাসতুতো ভাই। ধৃতদের বাড়ি মহেশতলায়। জেরায় অপরাধ কবুল করেছে ধৃতরা। ধৃতদের অনেক টাকা ধার হয়ে গিয়েছিল। মৃতের পরিবারের কাছে অনেক টাকা, গয়না ঘরে ছিল এমনই ধারণা ছিল ধৃতদের। পরিকল্পনা করেই বাড়িতে গিয়েছিল ধৃতরা। ধৃতরা জানত, ওই সময়ে তাদের দিদি সুস্মিতা মন্ডল একা থাকত। মাকে খুনের সময় ছেলে তমজিৎ মন্ডল দেখে ফেলে, সেইজন্যই ছেলেকে খুন। জানালেন জয়েন্ট সিপি ক্রাইম মুরলিধর শর্মা।
ধৃত সন্দীপ দাস ও অন্যজন সঞ্জয় দাস কে আগামীকাল আলিপুর আদালতে তোলা হবে।